মার্কেটাররা কয়েক ধরনের কাজে অটোরেসপন্ডার ব্যবহার করেন।
আমরা সবাই যেই অটোরেসপন্ডারের সাথে পরিচিত সেটা হলো এড্রেস ভেরিফিকশনের ইমেইল। যেকোন নতুন সাইটে একাউন্ট তৈরির অংশ হিসেবে আমরা একটা ইমেইল পাই যেটাতে ক্লিক করে বা ভেরিফিকেশন কোডের মাধ্যমে আমাদের মেইল এড্রেসের সত্যায়ন করি। এছাড়াও আরো যেসব অটোরেসপন্ডার আছে সেগুলো হলোঃ
১. ওয়েলকাম ইমেইল
২. অনবোর্ডিং মেইল
৩. অবস্থাভিত্তিক নোটিফিকেশন মেইল
৪. কার্ট রিমাইন্ডার মেইল
৫. সাবস্ক্রাইবারকে সক্রিয়করণ মেইল
ইমেইল তালিকায় নতুন যুক্ত হওয়া সাবস্ক্রাইবারকে ধন্যবাদ জানিয়ে ওয়েলকাম মেইল করা হয়। যেহেতু মেইল লিস্টে সবসময় সাবস্ক্রাইবাররা যুক্ত হতে থাকেন, তাই এই ধরনের মেইল স্বয়ংক্রিয়ভাবে পাঠানো হয়।
প্রবাহ'তে এধরনের মেইল পাঠানোর ফিচার লিস্ট-লেভেলে যুক্ত আছে। বিস্তারিত এই পেইজে দেখুন।
লিস্টের এই ওয়েলকাম মেইলের ফিচার আপনার মনমতো না হলে আর যেভাবে এই মেইল পাঠাতে পারেন সেটা জানা যাক।
এধরনের মেইলের মূল উদ্দেশ্য হলো ব্যবহারকারীকে কোন বিষয়ে বিস্তারিত নির্দেশনা দেয়া, যেমনঃ কীভাবে আপনার অ্যাপ ব্যবহার করবে, আপনার সাইটের যেসব লেখা সাবস্ক্রাইবারের অবশ্যই পড়া উচিত ইত্যাদি।
আপনি ভাবতে পারেন, উপরে বলা ওয়েলকাম ইমেইলকে ঠিকমতো কাস্টমাইজ করলেই তো এটা পাঠানো সম্ভব, তাহলে আলাদাভাবে বলার কি আছে!
এমন একটা অবস্থা ভাবুন, যেখানে আপনি অবস্থার প্রেক্ষিতে এই মেইলে ভিন্নতা আনতে চান। ধরুন, আপনার সাবস্ক্রাইবার যদি নারী হন, তাহলে আপনি সম্পূর্ণ ভিন্ন ইমেইল পাঠাবেন, অথবা কোন বিশেষ ল্যান্ডিং পেইজ থেকে সাবস্ক্রাইব করলে তাকে বিশেষ কোন অফার দিবেন। এধরনের ক্ষেত্রে আপনার আরো বেশি কাস্টমাইজ করার মতো কন্ট্রোল দরকার। তখন লিস্টের ওয়েলকাম মেইল হয়তো আপনার সব প্রয়োজন পূরন করবে না।
এধরনের একটা অটোরেসপন্ডার ক্যাম্পেইন বানানোর জন্য নিচের ভিডিওটি দেখুন।
প্রবাহ'তে ৩ ধরনের ইভেন্টকে টার্গেট করে অটোরেসপন্ডার তৈরি করা যায়।
অটোরেসপন্ডার ক্যাম্পেইন তৈরির শেষ স্টেজে গিয়ে এই ইভেন্টগুলো সিলেক্ট করা যায়।