হোলিস্টিক ইমেইল মার্কেটিং পদ্ধতি নিয়ে ক্যাথ পে'র সাথে আলাপচারিতা

June 23, 2022
Nezam Uddin

ইমেইল মার্কেটিং কার্যকর, তবে এটা আমরা যেমন জানি, তেমনি আমাদের প্রতিদ্বন্দীরাও জানে, আবার আমাদের ইন্ডাস্ট্রির বাইরে অন্যরাও এর কার্যকারিতা নিয়ে নিঃসন্দেহ। যারাই তাদের মার্কেটিং কার্যক্রম থেকে বেশি রিটার্ন পেতে চায় সবাই ইমেইল মার্কেটিং এ বিনিয়োগ করেন।

স্ট্যাটিস্টা জানাচ্ছে ২০২২ সালে সারা বিশ্বে দৈনিক ইমেইল প্রবাহ হবে ৩৩৩ বিলিয়নের মতো! ভেবে দেখুন, কতটা হাড্ডাহাড্ডি লড়াই অপেক্ষা করছে আপনার সামনে। এবং এই প্রচন্ড প্রতিযোগীতার মাঝে নিজেকে আলাদা করার একমাত্র উপায় হলো এমন ইমেইল ক্যাম্পেইন করা যেটা আপনার ক্রেতা বা সাবস্ক্রাইবার আপনার সাথে আলাপে মগ্ন হতে উদ্বুদ্ধ করে। শুনতে বেশ কঠিন মনে হতে পারে। যেখানে ক্রেতা মেইল পেলে বিরক্ত হয়, সেখানে আলাপচারিতা? কেমন যেন আকাশ কুসুম শোনাচ্ছে।

হতাশ না হয়ে লেখাটা পুরোটা পড়ুন, কারণ হোলিস্টিক বা সামগ্রিক ইমেইল মার্কেটিং এর প্রবক্তা ক্যাথ পে এই অসাধ্য সাধনে আমাদেরকে গাইড করবেন।

হোলিস্টিক ইমেইল মার্কেটিং কী জিনিস? ক্যাথ পে বলেন, ইমেইলকে কেন্দ্রে রেখে এমন মার্কেটিং কৌশল বানানো, যেখানে ক্রেতার সাথে আলাপ শুরু করাটা মূল টার্গেট এবং ক্রেতার জন্য সর্বোচ্চ পার্সোনালাইজেশনে আপনি প্রস্তুত – এটাই হোলিস্টিক ইমেইল মার্কেটিং।

২০২১ সালের বিশিষ্ট ইমেইল মার্কেটিং কৌশলী (Thought leader) হিসেবে স্বীকৃতি পাওয়ার পর দেয়া এক ইন্টারভিউ'র সারংক্ষেপ এখানে তুলে আনছি, যেখানে তিনি কীভাবে কার্যকর ইমেইল মার্কেটিং ক্যাম্পেইন কীভাবে করা যায় তা নিয়ে কথা বলেছেন।

২০২২ সালে কী ইমেইল মার্কেটিং প্রাসঙ্গিক?

অবশ্যই! কোভিড মহামারি ইমেইলকে আগের চেয়ে বেশি প্রাসঙ্গিক করে তুলেছে।

ইমেইল কীভাবে একটা ব্যবসার সাফল্যে ভূমিকা রাখে?

বিভিন্নভাবে করে। প্রথমতঃ সরাসরি আয় বৃদ্ধিতে ভূমিকা রাখে। এছাড়াও পরোক্ষভাবে বিভিন্ন পর্যায়ে রেভিনিউ বাড়াতে ইমেইলের ভূমিকা আছে। ইমেইল হলো পুশ চ্যানেল। এবং এটা হলো রিটেনশান চ্যানেল। রিটেনশান চ্যানেল হলো যেটা আপনার ক্রেতা ও সম্ভাব্য ক্রেতাকে আপনার কাছে (ওয়েবসাইট, ফেসবুক পেইজ, মেসেজঞ্জার, ভিডিও চ্যানেল ইত্যাদি) নিয়ে আসে।

এই দুই কারণে আপনার ব্রান্ড ইমেজ নিয়ে ক্রেতার মনোভাব কী হবে এবং ক্রেতার লাইফ টাইম ভ্যালু(CLTV), এখানে ইমেইলের দারুণ প্রভাব।

এমন ৩টা বিষয় বলুন যেটা সব ইমেইল ক্যাম্পেইনে থাকা উচিত

ওকে। এগুলো হলো-

১. এটা যেন সাবস্ক্রাইবারকে সাহায্য করে

২. ক্রেতা ও তার প্রয়োজন যেন এর কেন্দ্রবিন্দু হয়

৩. এবং পার্সোনালাইজড হওয়া।

ডিজাইন কতটা গুরুত্বপূর্ণ?

অনেক গুরুত্বপূর্ণ, তবে যেভাবে সবাই মনে করে সেভাবে না। ক্যাম্পেইন ডিজাইনে আমরা শৈল্পিক সৌন্দর্যকে বেশি ফোকাস দেই। কিন্তু ক্রেতাকে সিদ্ধান্ত নিয়ে সাহায্য করার কথা আমাদের মনে থাকে না। ক্রেতা যেন আমার সাথে ইমেইল, ফোন বা সামাজিক মাধ্যম বা যেকোন চ্যানেলে আমাদর সাথে কথা শুরু করবে এটা আমাদের প্রয়োরিটিতে থাকে না।

সৌন্দর্য ও ফাংশনাল প্রয়োরিটির মাঝে ব্যালেন্স আনা কঠিন, এবং এটা করা গেলে সাফল্য আসে।

ইমেইল মার্কেটিং এ কোন বোকামি আপনি সহ্য করতে পারেন না?

ব্রান্ড ফোকাসড কপি, যেখানে আপনার ব্রান্ডিং মূখ্য, কাস্টমার গৌণ।

ইমেইল মার্কেটিং এ কোন বিষয়টা কম গুরুত্ব পায়?

বৈজ্ঞানিকভাবে হাইপোথিসিস এ/বি টেস্টিং করা, সেটার ফলাফলের রেকর্ড রাখা (Knowledgebase) এবং এর ভিত্তিতে পাওয়া জ্ঞানকে কাজে লাগিয়ে মার্কেটিং কৌশল বাস্তবায়ন করা।

ইমেইল মার্কেটারদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ কী?

বরাবরের মতো যথেষ্ট বাজেট না থাকা এবং সাফল্যের স্বীকৃতির অভাব। মার্কেটিং কৌশলে কোভিড ইমেইলের গুরুত্ব ও প্রয়োজনকে আবার সামনে নিয়ে এসেছে। এবং সবাই এর কার্যকারিতা ও গুরুত্ব বুঝতে পারছে। কিন্তু চ্যালেঞ্জ বরাবরের মতোই আছে।

যেকোন একটা বেছে নিন - মিনিমালিস্ট ডিজাইন না ম্যাক্সিমালিস্ট ডিজাইন?

কনভার্সেশন ভিত্তিক মেইল ডিজাইন 🙂

ইমেইল কপিতে ইমেজ ও টেক্সট এর অনুপাত কেমন হওয়া উচিত?

এটার কোন বাধাধরা নিয়মন নেই, বরং সেক্টর ভিত্তিক। বিটুবি তে এরকরম, আবার ইকমার্সে আরেকরকম।

সোশ্যাল মিডিয়া কি ইমেইল মার্কেটিং এর বড় প্রতিদ্বন্দী হয়ে উঠছে?

না, বরং এই দুই ধরনের মিডিয়া একসাথে ব্যবহার করা হলে শক্তিশালী অস্ত্র হয়ে উঠে। সম্ভাব্য নতুন ক্রেতার কাছে পৌছাতে সোশ্যাল মিডিয়া দারুণ, আর তাদের কনভার্ট ও ধরে রাখতে (Retain) ইমেইল খুবই কার্যকর।

ছোট ব্যবসা কীভাবে তাদের স্বল্প বাজেটে ইমেইল মার্কেটিং থেকে সুফল পেতে পারে?

ক্রস সেল (cross sell), আপসেল (up sell), ক্রেতাকে ধরে রাখা (Retain), ক্রেতার গড় অর্ডার পরিমাণ বাড়ানো(Average Order Value), লাইফ টাইম ভ্যালু (CLTV) বৃদ্ধি সবখানে ইমেইলকে কাজে লাগানো যায়। শুধু মার্কেটার হিসেবে আপনাকে খুবই দক্ষ হাতে এই দুর্দান্ত চ্যানেলকে কাজে লাগাতে হবে।

২০২২ সালের একটা ইমেইল মার্কেটিং ট্রেন্ড নিয়ে বলুন।

ব্যক্তিগতভাবে আমি ট্রেন্ড পছন্দ করি না! কারণ এর মাঝে হলো আপনি এমন কিছু করছেন যেটা অন্যদের করতে দেখছেন।

আমি দেখতে চাই মার্কেটাররা তাদের ইমেইল মার্কেটিং স্ট্রাটেজি ঠিক করবে, রিটার্ন অন ইনভেস্টেমেন্ট ও বাস্তবায়নযোগ্যতার ভিত্তিতে কাজ ঠিক করবে এবং সেটা বাস্তবায়ন করবে। এটা করতে পারলে তারা যেকোন ট্রেন্ড অনুসরন করার চেয়ে বেশি ফলাফল পাবেন।

ইমেইল মার্কেটারদের জন্য একটা উপদেশ দিন।

যা কিছু পড়ছেন, সেটার ভ্যালিডিটি নিয়ে প্রশ্ন করুন, যাচাই করে দেখুন, যদি দেখেন এটা ঠিক আছে, তাহলে বৈজ্ঞানিকভাবে এ/বি টেস্ট করে নিশ্চিত হন আপনার ব্রান্ডের জন্য এই কৌশল ঠিক আছে কি না।

হোলিস্টিক ইমেইল মার্কেটিং নিয়ে আরো জানতে ক্যাথ পে'র সাইটটি ঘুরে দেখুন, একে আপনার ইমেইল মার্কেটিং এর কেন্দ্র বানান। ক্রেতার সাথে আলাপে যুক্ত হওয়া এবং তাদের ধরে রাখার কৌশল বের করুন, এরপর প্রবাহ'র সব টুলস ও ফিচার ব্যবহার করে সাফল্যের দিকে এগিয়ে যান।

আজ এই পর্যন্ত!

বাংলাদেশে কারা সবচেয়ে দারুণভাবে ইমেইলকে কাজে লাগাচ্ছে বলে আপনার মনে হয়? আমাদের সাথে শেয়ার করুন।

মূল কন্টেন্ট ও ছবি কৃতজ্ঞতা: Unlayer

Leave a Reply

Your email address will not be published.